1. admin@ajkerbangla24.com : admin :
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

শাহজালালে করোনা টেস্টিং ল্যাবের কার্যক্রম শুরু

আজকের বাংলা
  • আপডেট সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ২৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট: সংযুক্ত আরব আমিরাতসহ (ইউএই) বিভিন্ন দেশের যাত্রীদের দ্রুত করোনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হয়েছে।

আজ রবিবার (২৬ সেপ্টেম্বর) সকালে ছয় প্রতিষ্ঠান স্থাপিত ল্যাবে এ কার্যক্রম শুরু হয়।

প্রতিষ্ঠানগুলো হলো স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ খবরের সত্যতা নিশ্চিত করেন।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে ১০০ প্রবাসীকর্মীর নমুনা সংগ্রহ ও ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যেই এ পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভাইরোলজিস্টরা বিমানবন্দরে হাজির হয়েছেন।

এর আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম গতকাল শনিবার চালুর কথা থাকলেও তা হয়নি। ল্যাবরেটরির অবকাঠামো ও যন্ত্রপাতি স্থাপিত হলেও এগুলো ঠিকমতো কাজ করছে কি না, তা দেখার জন্য কারিগরি কমিটির বিশেষজ্ঞ সদস্যরা বৈঠক করেন।

বাংলাদেশসহ ১০টি দেশ থেকে আগতদের জন্য ফ্লাইটের ছয় ঘণ্টা আগে বিমানবন্দর থেকেই করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদের বাধ্যবাধকতা জুড়ে দেয় সংযুক্ত আরব আমিরাত। তবে এই পরীক্ষা আরটি-পিসিআর পদ্ধতিতে হতে হবে বলে জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

তাদের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, যাত্রীরা নেগেটিভ সনদ নিয়ে গেলেও আরব আমিরাতে প্রবেশ করার পর আবার করোনা পরীক্ষা করা হবে। বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে দেশটি। এরপর সিদ্ধান্ত হয়, বিমানবন্দরে করোনা পরীক্ষা হবে। পরীক্ষামূলকভাবে গত বুধবার আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করে ৪৬ জন যাত্রীকে দুবাই পাঠানো হয়।

এরপর বৃহস্পতিবার বিকেলে ল্যাব বসানোর স্থান পরিদর্শনের সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার আরটি-পিসিআর মেশিনে করোনা পরীক্ষা করতে পারবেন প্রবাসীরা।

বিমানবন্দর সূত্র জানায়, গতকাল এই ল্যাব চালু হয়নি। স্বাস্থ্য বিভাগের কারিগরি কমিটির ইতিবাচক সাড়া না পাওয়ায় যাত্রার ছয় ঘণ্টা আগে ল্যাবগুলো থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ শুরু করা যাচ্ছে না।

বিমানবন্দর সূত্র জানায়, আরটি-পিসিআর পরীক্ষার অবকাঠামোগত প্রস্তুতি এখনো চলছে। ছয়টি পরীক্ষাকেন্দ্র ও ১০টি বুথ স্থাপন করা হয়েছে।

গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একজন স্বাস্থ্য কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, আজ (শনিবার) রাত ৮টা থেকে পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে। যদি সব কিছু ঠিক থাকে, তাহলে রবিবার থেকে পুরোদমে পরীক্ষা শুরু হবে। পরীক্ষামূলক কার্যক্রমে ভালো ফল পেলে এরপর বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে জানানো হবে। এরপর তারা সংশ্লিষ্ট বিমান সংস্থাকে জানালে আনুষ্ঠানিকভাবে পরীক্ষা শুরু হবে।

এর আগে করোনা পরীক্ষাসংক্রান্ত জটিলতা (যাত্রার ছয় ঘণ্টা আগে বাধ্যতামূলক করোনা পরীক্ষা) দূর করতে আরটি-পিসিআর ল্যাব বসাতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD