1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
মরহুম শামসুদ্দিন সরকারের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত ষাট উর্ধদের দেওয়া হবে বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী নরসিংদীতে অটোরিকশায় উপকূল এক্সপ্রেসের ধাক্কা, নিহত ১ ‘মিশন এক্সট্রিম’ দেখার আমন্ত্রণ জানালেন শাকিব হোয়াটসঅ্যাপ থেকে ভুল পোস্ট ডিলিট করবেন যে কারণে রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৭৩ শিল্পখাতে উন্নতি করতে হবে, নারী উদ্যোক্তা সৃষ্টির পদক্ষেপ নিয়েছি অবশেষে ঢাকা টেস্টর দ্বিতীয় দিনের খেলা শুরু অর্থপাচারে জড়িত ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল খালেদা জিয়ার চিকিৎসা ইস্যুতে প্রেসক্লাবে শ্রমিক দলের সমাবেশ

টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান

খেলাধুলা ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ৩৩ বার পঠিত

কী আছে টাইগারদের ভাগ্যে?  স্বপ্ন যাত্রা কি থমকে যাবে শুরুতেই নাকি ঘুরে দাঁড়াবে বাংলাদেশ? যে প্রত্যাশা আর আকাঙ্ক্ষা নিয়ে বিশ্বকাপ খেলতে ভিনদেশে পাড়ি জমিয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা, সেটি অঙ্কুরে বিনষ্ট হবে নাকি প্রত্যাবর্তন গল্প লিখবে অধিনায়ক মাহমুদউল্লাহর দল? নিজেদের তুলনায় খর্ব শক্তির ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ দল। অথচ এই ম্যাচ নিয়েও হাজারও সমীকরণ আর দ্বিধাদ্বন্দ্ব।
বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন তো ক্ষোভ উগড়ে দিয়ে বলেই ফেললেন, ‘সহযোগী দলের বিপক্ষে খেলতে গিয়ে এত চিন্তা করতে হবে, এত পরিকল্পনা করতে হবে, এত কষ্ট করতে হবে- এই জিনিস দেখার জন্য আমরা প্রস্তুত না।’
অথচ না চাইলেও যে দেখতে হচ্ছে। সম্প্রতি টি-টোয়েন্টিতে যে অর্জন বাংলাদেশ দলের, তা যেকোনো দলের জন্যই ঈর্ষণীয়। বলা যায় সাফল্যর সাগরে স্নান সেরে পরিশুদ্ধ হয়ে বিশ্বমঞ্চে গেছে বাংলাদেশ। তবে এত সুখও যে সহ্য হয়নি টাইগার ক্রিকেটারদের! কত স্বপ্ন, কতশত প্রতিশ্রুতি, সবই যেন নিভতে বসেছে ‘স্কটিশ’ ঝড়ে। একে তো বিশ্বকাপের প্রথম পর্ব, যেটিকে বাছাইপর্ব হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেই মঞ্চে লড়াইয়ে নেমেও অসহায় আত্মসমর্পনের পথে বাংলাদেশ দল।
অবস্থা এমন দাঁড়িয়েছে যে ওমানের সঙ্গে পা হড়কালেই মাথা নিচু করে দেশের বিমান ধরতে হবে। সে অর্থে মঙ্গলবার ওমানের বিপক্ষে টাইগারদের এ ম্যাচটি বাঁচা-মরার লড়াই। এ ম্যাচ জিতলে যে পরবর্তী রাউন্ডের টিকিট পাবেন সাকিব আল হাসানরা, এমনটিও নয়। টুর্নামেন্টে টিকে থাকার আশা জিইয়ে থাকবে মাত্র। এরপর পাপুয়া নিউগিনির সঙ্গে জিততে হবে, সঙ্গে মেলতে হবে অনেক সমীকরণ। 
সম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের দুর্বলতার জায়গা কোথায়, সেটি গোটা বিশ্বই জেনে গেছে এতদিনে। মঙ্গলবার রাত ৮টায় শুরু হতে যাওয়া এ ম্যাচের আগে ওমানের ক্রিকেটার খাওয়ার আলি জোর গলায় বলেছেন, বাংলাদেশ দলের দুর্বল জায়গাতেই ‘হিট’ করবেন তারা।
খাওয়ার শোনালেন, ‘রান তাড়াতে তাদেরকে (বাংলাদেশ) দুর্বল মনে হচ্ছে। দেখা যাচ্ছে তাদের ব্যাটসম্যানরা ফর্মে নেই। আমরা বলতে পারি তারা চাপেই আছে। কিন্তু আমাদের তিন বিভাগেই ভালো খেলতে হবে। আশা করছি ফলাফল আমাদের দিকেই আসবে।’
ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতায় স্কটল্যান্ডের কাছে হেরে অথৈ সাগরে বাংলাদেশ দল। এই দুর্বলতা কাটানো যাচ্ছে না কিছুতেই। এর মধ্যে আলাদা করে ভাবতে হচ্ছে উদ্বোধনী জুটি নিয়ে। কোনোভাবেই নিজেদের পায়ের নিচের মাটি খুঁজে পাচ্ছেন না ওপেনাররা। স্কটল্যান্ডের বিপক্ষে নাঈম শেখকে বসিয়ে সৌম্য সরকারকে সুযোগ দিয়ে সমালোচনায় বিদ্ধ টিম ম্যানেজমেন্ট। ওমানের বিপক্ষে একাদশে পরিবর্তন অনেকেই নিশ্চিত। হেড কোচ রাসেল ডমিঙ্গো আবার নাঈমকে ফেরানোর ইঙ্গিত দিয়েছেন।
ডমিঙ্গোর ভাবনা, ‘সৌম্য আগের ম্যাচে খেলেছে কারণ মাহমুদউল্লাহ বল করতে পারতো না। নাঈম দারুণ ব্যাটিং করছে, তবে আমাদের একজন দরকার ছিল যে কি না বোলিংয়ে বিকল্প হতে পারে। মাহমুদউল্লাহ এখন ফিট, আগামীকাল তার বল করতে পারা উচিত। তখন নাঈম একাদশে ফিরতে পারবে।’
নাঈম ফিরলে সৌম্যকেই আবার সাইড বেঞ্চে গিয়ে বসতে হবে। এছাড়া একাদশে তেমন কোন পরিবর্তনের সম্ভাবনা নেই। উইকেট দেশে শেষ মুহূর্তের ভাবনায় হয়তো তাসকিন আহমেদের পরিবর্তে নাসুম আহমেদ ফিরতে পারেন। তবে আগের ম্যাচের উইকেট হলে সে সম্ভাবনা ক্ষীণ বলতে হবে।
বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD