1. admin@ajkerbangla24.com : admin :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫৩ পূর্বাহ্ন

ভ্যাকসিন ইস্যুতে আটকে গেল বাইডেনের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ৩৪ বার পঠিত

করোনাভাইরাস প্রতিরোধে টিকা নেওয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি পরিকল্পনা সাময়িকভাবে আটকে দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত। বাইডেনের ওই পরিকল্পনায় ১০০ জনের বেশি কর্মী রয়েছে এমন বেসরকারি প্রতিষ্ঠানের সবাইকে বাধ্যতামূলক টিকা নেওয়া অথবা সাপ্তাহিক করোনা পরীক্ষা বাধ্যতামূলক করার কথা বলা হয়েছিল।
রোববার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। আগামী জানুয়ারি থেকে বাইডেনের ওই পরিকল্পনা বাস্তবায়নের কথা বলা হয়েছিল।
তবে আদালত বলছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের এমন পরিকল্পনা বা টিকা নেওয়া বাধ্যতামূলক করার এমন আইন গভীর উদ্বেগজনক এবং সংবিধানের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। আর তাই আদালত বাইডেনের এমন পরিকল্পনা স্থগিত করেছে এবং আগামী সোমবারের মধ্যে এ বিষয়ে জবাব দিতে বাইডেন প্রশাসনকে সময় দিয়েছে।
বিবিসি জানিয়েছে, করোনাভাইরাস প্রতিরোধে টিকা নেওয়া বাধ্যতামূলক করার বিরুদ্ধে আদালতে আবেদন করে যুক্তরাষ্ট্রের পাঁচটি রিপাবলিকান শাসিত অঙ্গরাজ্য। এই পাঁচটি অঙ্গরাজ্য হচ্ছে- টেক্সাস, লুইজিয়ানা, মিসিসিপি, সাউথ ক্যারোলিনা এবং উটাহ। এছাড়া আরও বেশ কয়েকটি ধর্মীয় ও বেসরকারি প্রতিষ্ঠানও বাইডেন প্রশাসনের এমন ম্যান্ডেটের বিরুদ্ধে আদালতে আবেদন করে।
আদালতে তারা প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে কর্তৃত্ব ও এখতিয়ারের বাইরে গিয়ে সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ উত্থাপন করেন।
এদিকে আদালতে জো বাইডেনের সিদ্ধান্ত স্থগিত করাকে স্বাগত জানিয়ে টুইট করেছেন লুইজিয়ানা অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল জেফ ল্যান্ড্রি। তার ভাষায়, আদালতের এই সিদ্ধান্ত কর্মসংস্থান সৃষ্টিকারী ও তাদের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বড় ধরনের জয়।
তবে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, তার এই পরিকল্পনা কর্মক্ষেত্রে নিরাপত্তার ক্ষেত্রে ‘ন্যাশনাল স্ট্যান্ডার্ড’ নিশ্চিত করবে। গত বৃহস্পতিবার তিনি বলেন, আগামী ৪ জানুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্রের বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সকল কর্মীকে সম্পূর্ণভাবে টিকা নিতে হবে। বাইডেনের ভাষায়, একমাত্র টিকার মাধ্যমে মহামারির বাইরে বের হয়ে আসা সম্ভব।
বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের অনেক প্রতিষ্ঠানই ইতোমধ্যে তার কর্মীদের টিকা নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করেছে। তবে বাইডেনের বিরোধীরা বলছেন, টিকা নেওয়ার ব্যাপারে কোনো প্রেসিডেন্টের এ ধরনের আদেশ দেওয়া অসাংবিধানিক।
বাইডেনের এমন বিরোধীদের একজন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। টিকা ও মাস্ক ইস্যুতে বাইডেন প্রশাসনের আরোপিত নির্দেশনার বিরোধী এই রাজনীতিক আদালতের সর্বশেষ সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD