1. admin@ajkerbangla24.com : admin :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

চলে গেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

নিজস্ব প্রতিবেদক, আজকের বাংলা
  • আপডেট সময় : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১
  • ১৩ বার পঠিত
হাসান আজিজুল হক (ফাইল ছবি)

স্বাধীনতা পুরস্কার ও একুশে পদক পাওয়া প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। সোমবার রাত সোয়া ৯টার দিকে রাজশাহী শহরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি হার্টে সমস্যা ও ডায়াবেটিস ছাড়াও বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।
রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হাসান বাদশা ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করেন।
গত বুধবার হাসান আজিজুল হকের ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান জানিয়েছিলেন তার বাবা অসুস্থ। চিকিৎসকের পরামর্শ মতে হাসান আজিজুল হককে স্যালাইন ও ওষুধ দেওয়া হয়েছে। এছাড়া বাসাতেই তার ইসিজি করানো হয়েছে।
গত সেপ্টেম্বরের শুরুতে হাসান আজিজুল হকের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ১৯ দিন চিকিৎসা শেষে তিনি রাজশাহীতে ফিরে যান। বাসাতেই তার চিকিৎসা চলছিল।
হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি সেখানে অধ্যাপনা করেন।
১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD