1. admin@ajkerbangla24.com : admin :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন

কালিয়াকৈরে মাছ শিকারের ধুম

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, আজকের বাংলা
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ১৯ বার পঠিত

এ যেন এক প্রাচীন ঐতিহ্যের প্রতিচ্ছবি। যুগ যুগ ধরে গ্রামবাংলার লোকজন প্রাকৃতিক জলাশয় থেকে দলে দলে এভাবেই মাছ শিকার করে আসছেন।
এমনি এক চিত্র চোখে পড়ল গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায়। শীত মৌসুমের শুরুতে প্রাকৃতিক জলাশয়ে মাছ শিকারের ধুম পড়ে যায়। দূরদূরান্ত থেকে ট্রাক, পিকাপে করে হাজার হাজার উৎসুক জনতা অংশ নিয়েছেন মাছ শিকারের এই মহোৎসবে। তাদের সঙ্গে অংশ নিয়েছেন স্থানীয় গ্রামবাসী ও জেলেরাও।
মঙ্গলবার সকালে উপজেলার মেদী-আশুলাই এলাকার অলুয়ার বিল এবং ডাকুরাই এলাকার উজান বিল ঘুরে দেখা গেছে, মাছ শিকারের এমন দৃশ্য।
স্থানীয়রা জানান, মাঝ রাত থেকেই দূরদূরান্তে থেকে বিভিন্ন যানবাহনে করে এসে জলাশয়ের ধারে ভিড় জমিয়েছে হাজার হাজার লোকজন। সূর্যের আলো ফোঁটার সাথে সাথেই লোকজন ঝাঁকেঝাঁকে মাছ ধরার সরঞ্জাম নিয়ে জলাশয়ে নেমে পড়েন।
দেশীয় তৈরি পলো, তিনফলা, ছিপজাল, ঠেলাজালসহ বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ শিকার করে। অনেকের মাছ না পেলেও আনন্দের কমতি নেই। চোখে উচ্ছ্বাস, মুখে হাসি আর হৈ হৈ রৈ রৈ করে ঝাঁপিয়ে বেড়াচ্ছে জলাশয়ের এ প্রান্ত থেকে ওই প্রান্ত।
টাঙ্গাইল জেলার দেলদুয়ার থেকে আসা রহিম উদ্দিন বলেন, ‘ এইডা আমাগো বাব- দাদার আমলের অভ্যাস। মাছ পাই আর না পাই আমরা দল বাইধা এই বিল ওই বিলে যাই।’
গাজীপুরের শ্রীপুর থেকে আসা শহিদুল্লাহ জানান, আমাদের এলাকা থেকে অনেক লোক মাছ শিকার করতে এসেছি। অনেকেই মাছ পেয়েছি আবার অনেকেই পাইনি। কিন্তু সবাই মিলে এক সঙ্গে আসছি এটাই আমাদের আনন্দ।
এ বিষয়ে উপজেলা মৎস কর্মকর্তা সলিমোল্লাহ জানান, প্রাকৃতিক জলাশয়, বিল, নদী, খালগুলোতে প্রচুর দেশীয় মাছ রয়েছে। একটি নিদিষ্ট সময় যদি মাছ ধরা থেকে বিরত থাকা যায়।মাছের প্রজননের সময় মাছ শিকার বন্ধ থাকে। তবে এসব জলাশয়ে মাছের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। ফলে বছরের একটা সময় এলাকাবাসী প্রচুর দেশীয় মাছ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD