1. admin@ajkerbangla24.com : admin :
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মরহুম শামসুদ্দিন সরকারের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত ষাট উর্ধদের দেওয়া হবে বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী নরসিংদীতে অটোরিকশায় উপকূল এক্সপ্রেসের ধাক্কা, নিহত ১ ‘মিশন এক্সট্রিম’ দেখার আমন্ত্রণ জানালেন শাকিব হোয়াটসঅ্যাপ থেকে ভুল পোস্ট ডিলিট করবেন যে কারণে রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৭৩ শিল্পখাতে উন্নতি করতে হবে, নারী উদ্যোক্তা সৃষ্টির পদক্ষেপ নিয়েছি অবশেষে ঢাকা টেস্টর দ্বিতীয় দিনের খেলা শুরু অর্থপাচারে জড়িত ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল খালেদা জিয়ার চিকিৎসা ইস্যুতে প্রেসক্লাবে শ্রমিক দলের সমাবেশ

ঝিনাইগাতীর মহারশির পানি নিয়ে বির্তক: পরিদর্শনে জেলা প্রশাসক

দুদু মল্লিক, শেরপুর
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ২০ বার পঠিত

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউনিয়নের নলকুড়া-রাংটিয়া মৌজার মহারশি নদীতে গত ২০১৩ সালে জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকা)র অর্থায়নে এবং এলজিইডি শেরপুরের বাস্তবায়নে মহারশি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নামে একটি রাবার ড্যাম নির্মাণ করা হয়।
রাবার ড্যামটি নির্মাণের পর থেকে এই উপজেলার এক হাজার ২০০ হেক্টর জমি বোর আবাদের আওতায়ভুক্ত হয়।
বোর মৌসুমে আরও এক হাজার ২০০ হেক্টর জমি আবাদের আওতায় আনতে প্রক্রিয়াধীন রয়েছে।
এছাড়া রাবার ড্যাম থেকে গড়িয়ে পড়া অতিরিক্ত পানি দিয়ে উপজেলার চার ইউনিয়নের বনকালী, দিঘীরপাড়, আহম্মদনগর, হলদীবাটা, বনগাও, চতল, হাতীবান্ধা ও তিনানী বাজার পর্যন্ত প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে বোর চাষ করা হয়। এতে অনেক সময় ঝিনাইগাতীতেই পানির সংকট দেখা যায়।
অপরদিকে ঝিনাইগাতী উপজেলার মহারশি নদীর উত্তর হলদীগ্রামের মৃত মতিউর রহমানের ছেলে আব্দুল্লাহর বসত ভিটায় জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকা)’র অর্থায়নে এবং এলজিইডি শেরপুরের বাস্তবায়নে বৃহৎ পরিসরে নির্মিত হচ্ছে পানির হাউজ।
সে হাউজ থেকে ৪ কি:মি: পাইপ লাইন দিয়ে পানি সরবরাহ করে নিয়ে যাওয়া হবে নালিতাবাড়ী উপজেলার বিভিন্ন অংশে। এতে প্রতিবাদ শুরু হয় ঝিনাইগাতী উপজেলার রাবারডেম সংলগ্ন ও আশপাশের বিভিন্ন এলাকার চাষীদের মাঝে। ফলশ্রুতিতে শান্তিপুর্ণ সমাধানের জন্য মঙ্গলবার সকালে এক জরুরি সভার আহবান করেন ঝিনাইগাতী উপজেলা প্রশাসন।
সভায় উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুরের জেলা প্রশাসক মোমিনুর রশীদ।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার মন্ত্রনালয়ের উপ-সচিব এটিএম জিয়াউল হক, উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, সহকারী কমিশনার জয়নাল আবেদীন, কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির, উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল মান্নানসহ প্রমুখ।
আলোচনা সভা শেষে জেলা প্রশাসক মোমিনুর রশীদসহ উপস্থিত সকলেই নির্মাণাধীন পাইপ লাইন পরিদর্শনে উপজেলার হলদীগ্রামের জিরো পয়েন্টে যান। সেই সঙ্গে আগামী ২০ নভেম্বর বিকালে রাবারডেম সংলগ্ন এলাকায় স্থানীয় সাংসদ আলহাজ প্রকৌশলী একেএম ফজলুল হকের উপস্থিতিতে সভার আহবায়ন করা হয়। উক্ত সভার মাধ্যমেই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD