1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ১২:১৩ পূর্বাহ্ন

হাফ পাসের দাবিতে ‘দুই ঢাকার’ শিক্ষার্থীদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ৩০ বার পঠিত

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাসের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন (পুরান ঢাকার) কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজেসহ (নয়া ঢাকার) ধানমন্ডির ২৭ নম্বরে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে নগরীর বিভিন্ন এলাকার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় শিক্ষার্থীদের  বাসের চালকদের লাইসেন্স পরীক্ষা করতে দেখা যায়।
শনিবার (২৭ নভেম্বর) বেলা ১১টায় পুরান ঢাকার লক্ষ্মীবাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে রায় সাহেব বাজার মোড় ব্লক করে স্লোগান দেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা বলেন, সরকারের কাছে আমাদের দাবি আমাদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে। মেয়ে শিক্ষার্থীদের লাঞ্চিত করা হয়, আমাদের দেখলে বাসের দরজা বন্ধ করে দেওয়া হয়, এগুলো বন্ধ করতে হবে। শুধু বিআরটিসি বাসে হাফ ভাড়া দেওয়া হয়েছে এতে আমাদের কোনো লাভ হয়নি। সদরঘাটে বিআরটিসির কোনো বাস আসে না। তাই উন্নত দেশগুলোর মতো সব ধরনের বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে।
শিক্ষার্থীরা নিরাপদ সড়ক নিশ্চিত করা ও নটরডেম কলেজ ছাত্র নাঈমসহ সড়কে শিক্ষার্থী মৃত্যুর দ্রুত বিচারের দাবি জানান।
ধানমন্ডি থানা এলাকার ট্রাফিক পুলিশ বিষয়টি নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন কর্মকর্তা বলেন, ইউনিফর্ম এবং ইউনিফর্ম ছাড়া প্রায় শতাধিক শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছে। তারা যানচলাচল নিয়ন্ত্রণ করতে চাইছে। আমরা তাদের সঙ্গে কথা বলে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি।
শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে—নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।
বৈধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে ডিজিটাল বাংলাদেশের প্রত্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন সুনিশ্চিত করতে হবে। গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD