1. admin@ajkerbangla24.com : admin :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৯:৫৫ পূর্বাহ্ন

সামরিক আদালতে সু চির ৪ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ৪০ বার পঠিত

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে চার বছরের সাজা ঘোষণা করেছে দেশটির সামরিক আদালত। করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ এবং উসকানির অভিযোগে তার বিরুদ্ধে এ রায় দিয়েছেন আদালত। সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
খবরে বলা হয়েছে, গত এক ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুতের পর সুচির বিরুদ্ধে একাধিক মামলা করে সামরিক সরকার। এর মধ্যে আজ প্রথম রায় ঘোষণা হলো শান্তিতে নোবেল বিজয়ীর বিরুদ্ধে।
গত ৩০ নভেম্বর তার রায় ঘোষণা হওয়ার কথা থাকলে তা পিছিয়ে ৬ ডিসেম্বর ধার্য করা হয়। তবে কি কারণে পেছানো হয় তার কারণ উল্লেখ করা হয়নি।
দুর্নীতি, রাষ্ট্রীয় গোপনীয় আইন লঙ্ঘনসহ একাধিক মামলা রয়েছে সু চির বিরুদ্ধে। সবগুলোর মামলার রায়ে তার সাজা হলে আজীবন কারাগারে থাকতে হতে পারে। যদিও সবগুলো অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।
চলতি বছরের ১ ফেব্রুয়ারি ভোরে সু চিকে আটক করে সামরিক বাহিনী। এরপর তার সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক শাসন জারি করে। প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রেছে বেসামরিক মানুষ। চলমান আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত নিহত হয়েছেন এক হাজার তিনশ’র বেশি মানুষ। জান্তা সরকারের দমন পীড়নের ঘটনায় নিন্দা জানিয়ে আসছে বিশ্ব সম্প্রদায়। সু চি’র মুক্তির দাবি জানিয়েছে পশ্চিমারা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD