1. admin@ajkerbangla24.com : admin :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০৬ অপরাহ্ন

মাগুরায় এক বছরে সড়ক প্রাণ গেল ৪০ জনের

আব্দুল আজিজ, মাগুরা  
  • আপডেট সময় : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ২৬ বার পঠিত

বেশির ভাগ দুর্ঘটনায় কারণ উঠে এসেছে নিয়ন্ত্রণহীন বাস ও ট্রাক এবং মোটরসাইকেলের দ্রুত গতি। বছরের শেষের দিকে মাগুরা সদরের পাঝখোলা এলাকায় এক সড়ক দুর্ঘটনায় নিহত হন দুজন এবং আহত হন ২০ জন ।

মাগুরায় সড়ক দুর্ঘটনায় অন্য সব কারণের ভেতরে ছিল- মহাসড়কে ইজিবাইক, ইঞ্জিনচালিত রিকশা, ভ্যান, নসিমন, লাটা, সাইকেলে চলাচল ।

সড়ক নিয়ন্ত্রণকারী সংস্থাগুলো থেকে জানা যায়, বেশির ভাগ সড়ক দুর্ঘটনার কারণ-ট্রাফিক আইন অমান্য করা, যানবাহনে ত্রুটি, নির্দিষ্ট গতিতে যানবাহন না চালানো, যান চলানোর নিয়ম না জানাসহ তাড়াহুড়ো করে দ্রুত গতিতে চালানো।

মাগুরা সদর উপজেলায় সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনা সবচেয়ে বেশি- ২২টি। বছরজুড়ে সংবাদপত্রের তথ্য অনুসারে পাওয়া যায়, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন মাসে পর্যন্ত সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৮ জন, পরবর্তী ৬ মাসে ১৪ জন ।

এ বছর মাগুরায় বাস-ট্রাকের সংঘর্ষ অথবা নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয়েছে অন্তত ৮ জন। এর মধ্যে সব থেকে বেশি নিহত হওয়ার ঘটনা মাগুরা শালিখা উপজেলার রামকান্তপুর এলাকায় বাস খাদে পড়ে দুই নারীসহ চারজন। এটি সেপ্টেম্বর ১২ তারিখের ঘটনা। এতে আহত হয় কমপক্ষে ১৮ জন।

প্রতি বছরই সড়ক দুর্ঘটনা ঘটে এমন কিছু জায়গা চিহ্নিত করেছে হাইওয়ে পুলিশ। সেই সবখানে সতর্কতামূলক বড় সাইনবোর্ড থাকা ছাড়া বাস্তবে দুর্ঘটনা রোধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। অনেকে অভিমত ব্যক্ত করেন, দুর্ঘটনাকবলিত এলাকায় রোড ডিভাইডার করা হলে দুর্ঘটনা কমে যেতে পারে।

মাগুরা -যশোর রোডে সিমাখালী পযর্ন্ত তিনটি জায়গা, মাগুরা–ঝিনাইদাহ হাটগোপালপুর পযর্ন্ত চারটি জায়গা , মাগুরা থেকে ঢাকামুখী কামারখালী ব্রিজ পর্যন্ত এ রকম দুইটি জায়গা চিহ্নিত করেছে হাইওয়ে পুলিশ। বিপজ্জনক জায়গাগুলোতে দুর্ঘটনাকবলিত এলাকা সংবলিত লাল ও সবুজ সাইনবোর্ড দেওয়া আছে। তবে দ্রুতগতির যান অনেক সময় গতি মানছে না। এমনকি একই জায়গাতে বারবার দুর্ঘটনা ঘটার ঘটনাও রয়েছে।

এ বিষয়ে মাগুরা রামনগর হাইওয়ের পুলিশ উপপরিদর্শক শাহ জালাল জানান, হাইওয়ে পুলিশ সব সময় মহাসড়কে নজর রাখে। প্রতিদিনই মামলা হয় শুধু মাত্র নির্দিষ্ট গতি থেকে বেশি গতিতে গাড়ি চালানোর জন্য। এ জন্য কিছু জায়গাতে দুর্ঘটনাকবলিত চিহ্নিত করে সাইনবোর্ড ঝোলানো থাকে। সেখানে সর্বোচ্চ গতি ৭০ কিলোমিটার থাকলেও অনেকে মানেন না, তাই দুর্ঘটনাও কমছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD