1. admin@ajkerbangla24.com : admin :
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:৩১ অপরাহ্ন

ধূমপানের টাকায় সন্তানের সঞ্চয়

এম ওমর ফারুক আজাদ, ফটিকছড়ি (চট্টগ্রাম)
  • আপডেট সময় : বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ২৯ বার পঠিত

কথায় আছে, ‘ইচ্ছা থাকলে উপায় হয়।’ ধূমপান একটি নেশা। সিগারেটের গায়ে কোম্পানি এটিকে ‘স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক’ লিখে দেয়ার পরেও যারা এ নেশায় আসক্ত- তাদের পক্ষে ধূমপান নেশা ত্যাগ করা প্রায় অসম্ভবের মতো। কিন্তু অদম্য ইচ্ছাশক্তিই মানুষকে যে কোনো ধূমপানসহ বদভ্যাস পরিত্যাগ করতে বাধ্য করে।

তেমনি এক অদম্য ইচ্ছাশক্তিসম্পন্ন মানুষ চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার শাহিন । তার বাড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়নের হেয়াকো গ্রামে। ২০১৪ সালে স্ত্রীর অনুরোধে ধূমপান পরিত্যাগ করেন শাহিন। সেদিন থেকে ধূমপানের টাকা জমিয়ে সন্তানদের জন্য সঞ্চয় করতে শুরু করেন।

এ ব্যাপারে শাহিন জানান, ১০ ডিসেম্বর ২০১৪ থেকে এখন পর্যন্ত ধূমপান করা ছেড়ে দিয়েছি। যতকাল বেঁচে থাকি আর ধূমপান করার কোন ইচ্ছা বা মন মানসিকতা নেই। ওইদিন আমার সহধর্মিনী আমাকে প্রশ্ন করেছিল, আপনার দৈনিক কত টাকা ধূমপানের পেছনে খরচ হয় ? আমি বললাম, ৫০ থেকে ১৫০ টাকা। সে বলল, আচ্ছা ঠিক আছে। ওই দিন থেকে আজ পর্যন্ত আমার আয়ের একটা ছোট্ট অংশ সে (সহধর্মিণী) সঞ্চয় করতে লাগল। আমি আর কখনো না করিনি। অবশেষে আজ সাত বছরের সঞ্চয় একত্রিত করে দেখি ২ লক্ষ ৪৫ হাজার ৯৫ টাকা মতো।

এছাড়াও ধূমপানের সঞ্চায়িত টাকা সন্তানদের শিক্ষার ব্যয়ভারে খরচ করবেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD