1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ১২:০৩ পূর্বাহ্ন

বাগদাদে বিস্ফোরকবোঝাই ড্রোন হামলা নস্যাৎ করলো ইরাক

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ৪০ বার পঠিত

টানা তৃতীয় দিনের মতো বাগদাদের আইন আল-আসাদ মার্কিন বিমান ঘাঁটিতে বিস্ফোরকবোঝাই ড্রোন হামলা নস্যাৎ করে দিয়েছে ইরাকের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা। মঙ্গলবার সকালের দিকে বাগদাদ বিমানবন্দরের কাছের এই ঘাঁটির দিকে ধেয়ে আসা দু’টি বিস্ফোরকবোঝাই ড্রোন গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে বলে ইরাকে লড়াইরত আন্তর্জাতিক সামরিক জোটের একজন কর্মকর্তা জানিয়েছেন।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলেইমানি হত্যাকাণ্ডের দ্বিতীয় বার্ষিকী পালন করছে তেহরান এবং ইরাকে এর মিত্ররা। সোলেইমানির মৃত্যুবার্ষিকী ঘিরে ইরাক এবং সিরিয়ায় মার্কিন সামরিক বাহিনীর বিরুদ্ধে হামলা বৃদ্ধি পেতে পারে বলে কয়েক সপ্তাহ আগে সতর্ক করে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

সামরিক জোটের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, সিরিয়ার গ্রিন ভিলেজের কাছে বেশ কয়েকটি রকেট উৎক্ষেপণ স্থাপনা দেখার পর ‘আসন্ন হুমকির’ বিরুদ্ধে হামলা চালিয়েছিল আন্তর্জাতিক সামরিক জোট। জোটের কোন সদস্য রাষ্ট্র সিরিয়ায় ওই হামলা চালিয়েছে অথবা ওই উৎক্ষেপণ স্থাপনা কারা প্রস্তুত করেছিল সে ব্যাপারে কিছু জানাননি এই কর্মকর্তা।

তবে সিরিয়া এবং ইরাকে প্রায়ই মার্কিন সামরিক বাহিনীকে লক্ষ্যবস্তুতে পরিণত করে ইরান-সমর্থিত ওই অঞ্চলের মিলিশিয়া গোষ্ঠীগুলো। পেন্টাগন বলেছে, সিরিয়ায় মার্কিন জোটের হামলায় বিমান ব্যবহার করা হয়নি। তবে এই হুমকির ব্যাপারে বিস্তারিত কোনও তথ্য জানায়নি ওয়াশিংটন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ‘আমি এই মুহূর্তে নির্দিষ্ট করে কিছু বলার মতো অবস্থানে নেই। আমরা ইরাক এবং সিরিয়ায় আমাদের সৈন্যদের বিরুদ্ধে ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলোর অব্যাহত হুমকি দেখছি।’

গত বছরের ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের কাছে রিমোট নিয়ন্ত্রিত মার্কিন ড্রোন হামলায় নিহত হন কাশেম সোলেইমানি। এর পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তিনি কাশেম সোলেইমানিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।

সোমবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি বলেছেন, কাশেম সোলেইমানিকে হত্যার দায়ে ট্রাম্পকে অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে। এ ব্যত্যয় ঘটলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সোলেইমানি হত্যার প্রতিশোধ নেবে তেহরান।

সূত্র: রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD