1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন

মানবতা শূন্য মানবতার দেয়াল!

লিখন আহমেদ, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
  • আপডেট সময় : বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ৪২ বার পঠিত

রাস্তা, ফুটওভার ব্রিজে বেড়েছে ভ্রাম্যমাণ বাস্তুহীন মানুষের সংখ্যা। এসব বাস্তুহীনের প্রয়োজন একটা পোশাক। শীতকালে বাস্তুহীনরা খুঁজে বেড়ায় এক টুকরো গরম কাপড়। ভ্রাম্যমাণ বাস্তুহীনরা রাস্তার মানবতার দেয়ালের দিকে তাকিয়ে থাকে। কিন্তু মানবতার দেয়ালে নেই মানবিকতার চিহ্নমাত্র।

এমন এক অনিশ্চিত বাস্তবতায় মানবিকতার খোঁজ করতে গিয়ে দেখা যায়, মানবিকতা আছে কেবল কথায়। মানবিকতা নেই ‘মানবতার দেয়ালে’। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল গোলচত্বরের একমাত্র মানবতার দেয়ালে মানবিকতার চিহ্নমাত্র নেই। মানবতার দেয়ালে লাগানো রয়েছে নানান রকম পোস্টার।

দুবছর আগে শাহেদ ওয়ালী নামে এক যুবক গড়ে তোলেন এ মানবতার দেয়াল। মাস খানেক পরে দেয়াল থেকে চলে যায় ‘মানবতা’। দেয়ালে ‘আপনার অপ্রয়োজনীয় কাপড় এখানে রেখে যান, প্রয়োজনীয় কাপড় নিয়ে যান’ লিখে সেখানে অসহায়, সুবিধাবঞ্চিতদের জন্য কাপড় ঝুলিয়ে রাখা হতো। কিন্তু বর্তমানে মানবতার দেয়াল পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল গোলচত্বরের ঢাকা মহাসড়কের পাশ ঘেঁষে সরকারিভাবে তৈরি রেস্ট হাউজের দেয়ালে স্থানীয় এক যুবক মানবতার দেয়াল গড়ে তোলেন। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বিবর্ণ হয়ে পড়ে এটি।

ব্যবসায়ী আব্দুর রহিম বলেন, শুরুতে কিছুদিন এখানে প্রতিনিয়ত কাপড় থাকলেও একটা সময় পর এখানে আর কেউ কাপড় রাখতো না। তিনি বলেন, ‘দেয়ার চেয়ে নেয়ার লোক অনেক বেশি। শুরুতে বেশ কাপড় রাখা থাকতো। আস্তে আস্তে কমতে শুরু করে। অনেক দিন এমনিতেই পড়ে আছে এ মানবতার দেয়ালটি।’ মানবতার দেয়ালটি বৃষ্টি এবং রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

মানবতার দেয়ালের উদ্যোক্তা শাহেদ ওয়ালী বলেন, উত্তরাঞ্চলের প্রবেশপথ হাটিকুমরুল গোলচত্বর। দেশের প্রায় ২২ জেলার মানুষের চলাচল এখান দিয়ে। গুরুত্বপূর্ণ জনবহুল স্থান এটি। অন্যান্য স্থানের চেয়ে এখানে ভ্রাম্যমাণ বাস্তুহীনের সংখ্যা বেশি। এসব বাস্তুহীনের বস্ত্রের অভার মেটাতে প্রায় দুবছর আগে একক চেষ্টায় এই গুরুত্বপূর্ণ স্থানে মানবতার দেয়াল স্থাপন করে কিছু কাপড় রাখি। কিছুদিন ভালোই চলছিলো। পড়া লেখার জন্য শহরে আসার পর মানবতার দেয়ালের দিকে খেয়াল রাখতে পারি না। এখন আর ওখানে কেউ মানবিকতা দেখায় না।

সবাই শুধু নিতে চায়, দেয়ার মতো মনমানসিকতার মানুষ খুবই কম। এখানে নির্বাচনী পোস্টারসহ নানা রকম পোস্টার লাগানো হয়, নিচে ময়লার স্তূপ। রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে মানবতার দেয়ালটি। সবাই যদি নিজ নিজ মানবিক দিক থেকে এর দিকে নজর রাখে তাহলে মানবতার দেয়ালে মানবতা বেঁচে থাকবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD