1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ০১:২৮ পূর্বাহ্ন

মারা গেলেন কিংবদন্তি নৃত্যশিল্পী বিরজু মহারাজ

বিনোদন ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২
  • ৩৪ বার পঠিত

ভারতের প্রখ্যাত নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার (১৬ জানুয়ারি) রাতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন ৮৩ বছর বয়সী এ নৃত্যশিল্পী। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানেই চিকিৎসকরা বিরজু মহারাজকে মৃত ঘোষণা করেন।

পরিবারের সদস্যরা জানান, বাড়িতেই ছিলেন বিরজু মহারাজ। নাতিদের সঙ্গে খেলছিলেন তিনি। আচমকা বুকে ব্যথা অনুভব করেন। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই সবকিছু শেষ। সম্প্রতি তার কিডনির অসুখ ধরা পড়েছিল। ডায়ালিসিসও চলছিল বলে জানা গেছে।

মাত্র নয় বছর বয়সে বাবাকে হারান বিরজু মহারাজ। নাচকেই নিজের জীবনের লক্ষ্য করে নেন। কলকাতার সঙ্গে নিবিড় যোগ ছিল তার। এই শহরেই নাকি প্রথম দর্শকদের সামনে পারফর্ম করেছিলেন। ১৩ বছর বয়স থেকেই নাচের তালিম দিতে শুরু করেন বিরজু মহারাজ। সেই বয়সেই দিল্লির সংগীত ভারতীতে শেখাতেন তিনি। পরে দিল্লির ভারতীয় কলা কেন্দ্র এবং কত্থক কেন্দ্রতেও শেখাতে শুরু করেন। পরবর্তীকালে নিজের স্কুল ‘কলাশ্রম’ খুলেছিলেন বিরজু মহারাজ।

সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কে খিলাড়ি’ সিনেমার দুটি গানের কোরিওগ্রাফি করেছিলেন বিরজু মহারাজ। পরে ২০০২ সালে সঞ্জয় লীলা বনশালি পরিচালিত ‘দেবদাস’ ছবিতে ‘কাহে ছেড়ে মোহে’ গানে মাধুরী দীক্ষিতকে নাচ শিখিয়েছিলেন। পেয়েছিলেন সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার। ভূষিত হয়েছেন পদ্মবিভূষণ সম্মানে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD