1. admin@ajkerbangla24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ১২:৩৫ পূর্বাহ্ন

১১ টাকায় ইউনিয়ন ইন্স্যুরেন্সের লেনদেন

অর্থনীতি ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২
  • ৩২ বার পঠিত

পুঁজিবাজারে তালিকাভুক্তির ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হয়েছে ১১ টাকায়। ১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির শেয়ার গতকাল রোববার দেশের দুই পুঁজিবাজার ঢাকা ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয়েছে। ১০ টাকার শেয়ার ১১ টাকা বিক্রি হওয়াতে ৪৮ কোটি ৪০ লাখ ২ হাজার টাকার কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ৪৮ কোটি ৪০ লাখ ২৩ হাজার টাকাতে। অর্থাৎ লেনদেনের ১৫ মিনিটেই বিনিয়োগকারীদের মুনাফা হয়েছে ২১ হাজার টাকা। এ সময়ে ১১৭টি শেয়ার চার হাওলাতে লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সর্বশেষ তথ্য মতে, ৪ কোটি ৮৪ লাখ ২ হাজার ২৬০টি শেয়ারের কোম্পানিটির ২০২১ সালের তিন প্রান্তিক পর্যন্ত সময়ে করপরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ২৯ লাখ ৯ হাজার টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল মাত্র ৯৩ পয়সা। অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ের তুলনায় ২০২১ সালের এই নয় মাসে ইপিএস বেড়েছে ৫৫ পয়সা। শুধু তাই নয়, ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ১ কোটি ১২ লাখ ২ হাজার টাকা। তাতে তৃতীয় প্রান্তিকে মুনাফা দাঁড়িয়েছে ৩৯ পয়সা। এর আগের বছরের একই সময়ে করপরবর্তী মুনাফা হয়েছিল ৯৪ লাখ ১ হাজার টাকা। তাতে শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ৩২ পয়সা। অর্থাৎ ২০২০ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে ৭ শতাংশ।
উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিকে আইপিওর মাধ্যমে ১৯ কোটি টাকা উত্তোলনের জন্য অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপর বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের জন্য গত ১৫ ডিসেম্বর থেকে কোম্পানিটির সাবস্ক্রিপশন শুরু হয়। চলে ২২ ডিসেম্বর পর্যন্ত।
আইপিও প্রসপেক্টাসের তথ্য অনুযায়ী, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্য মোট ১ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪টি সাধারণ শেয়ার ইস্যু করে। এর মাধ্যমে কোম্পানিটি ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD