1. admin@ajkerbangla24.com : admin :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:৫৯ পূর্বাহ্ন

ফার্মগেটে চলবে তিনস্তরের গণপরিবহন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২
  • ৮০ বার পঠিত

রাজধানীর ফার্মগেট এলাকা ফিরছে নতুন রূপে। হচ্ছে তিনস্তরের গণপরিবহন চলাচলের রুট। মেট্রোরেলের পরে যুক্ত হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের লিংক সঙ্গে সড়কতো আছেই। সমন্বয় থাকায় একে অপরের সঙ্গে সাংঘর্ষিক হওয়ার কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন প্রকল্প পরিচালক। এছাড়া পথচারী পারাপারে ফার্মগেটে শিগগিরই নতুন ফুটওভার ব্রিজ তৈরি হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

রাজধানীতে সড়কের গতি আনতে ক্রমেই এগিয়ে চলছে এলিভেটেড এক্সপ্রেস ওয়ের কাজ। সব ঠিকঠাক থাকলে চলতি বছরেই প্রথম অংশ অর্থাৎ এয়ারপোর্ট থেকে বনানী হয়ে দ্বিতীয় অংশের আংশিক, বনানী থেকে তেজগাঁও রেলগেট পর্যন্ত চালুর পরিকল্পনা নিয়ে এগিয়ে চলছে কর্মযজ্ঞ।

এরই মধ্যে প্রথম অংশের কাজ এগিয়েছে ৭৬ শতাংশ। দ্বিতীয় অংশের কাজ হয়েছে ৩০ ভাগ আর সার্বিক অগ্রগতি ৪০ ভাগ। এয়ারপোর্ট থেকে বনানী হয়ে রেল লাইন ধরে সমান্তরাল এগোচ্ছে কাজ। এদিকে তেজগাঁও এলাকায় গেলেই বোঝা যায় আপতত লক্ষ্য ছুঁতে এখানে যেনো চলছে এক মহাযজ্ঞ।

তবে ফার্মগেটের মতো জনবহুল এলাকায়, মাথার ওপর মেট্রোরেল, তার নীচে এলিভেটেড এক্সপ্রেস আবার মূল সড়কতো থাকবেই। এতে হিতে বিপরীত হয় কি না সেই প্রশ্ন উঠেছে নানা মহলে। তবে প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেলের সঙ্গে সমন্বয় করেই তৈরি হয়েছে নকশা। ভায়াডাক্টের নীচে দিয়েই ইন্দিরা রোডে থাকবে ডাউন র‌্যাম। আবার নীচে মূল সড়ক থাকলেও কারো বাধা হবে না।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম শাখাওয়াত আকতার বলেন, ফার্মগেটের মেট্রোরেলের বিষয়টি মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এতে করে কারো কোনো ক্ষতি বা বাধা হবে না।

এছাড়া ফার্মগেট এলাকায় দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজের কাজও শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক এ এইচ এম শাখাওয়াত।

তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর আওতায় কাজটি সম্পাদন করা হবে। খুব দ্রুতই ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে কাজটি শুরু হবে।

পুরো প্রকল্প অর্থাৎ এয়ারপোর্ট থেকে কাঁটাখালীর কাজ নির্ধারিত সময়ে ২০২৪ সালের মধ্যেই শেষ করার কথা জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD