1. admin@ajkerbangla24.com : admin :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:০৮ পূর্বাহ্ন

উত্তর আফ্রিকায় নজর রাশিয়ার, বাড়াচ্ছে উপস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২
  • ৩৪ বার পঠিত

উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি বাড়ছে বলে মন্তব্য করেছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস। তিনি বলেছেন, মস্কোর উপস্থিতি এমন এক সময় বাড়ছে যখন ওই অঞ্চলে রাজনৈতিক অস্থিতিশীলতা ও জঙ্গি তৎপরতার বিস্তার ঘটছে।

আফ্রিকা ঘিরে রাশিয়ার পররাষ্ট্রনীতির এমন পরিবর্তন দেখা যাচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছেন তিনি। স্পেনের রাজধানী মাদ্রিদে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্মেলন শুরুর আগে অ্যান্টেনা থ্রি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে হোসে ম্যানুয়েল বলেছেন, ‘আফ্রিকা এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি ক্রমবর্ধমান হারে বাড়ছে।

হোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, বিশ্ব সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হল সাহেল অঞ্চল। এটি এমন এক এলাকা যেখানে অত্যন্ত দুর্বল প্রতিষ্ঠান, অধিকতর সামরিক জান্তা, খাদ্য সংকট এবং অভিবাসীদের চলাফেরা রয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আফ্রিকার দিকে নজর দেওয়ার জন্য ন্যাটোর শীর্ষ সম্মেলনের সুবিধা নিতে চায় স্পেন। সম্মেলনে অভিবাসন সমস্যাসহ গোয়েন্দা তথ্য পরস্পরের মধ্যে ভাগাভাগি বৃদ্ধির বিষয়ে অনুরোধ করবে স্পেন।

আলবারেস বলেছেন, সাহেল অঞ্চল ছাড়াও দক্ষিণাঞ্চলের সাহারা মরুভূমির পাশে আলজেরিয়ায় রাশিয়ার সৈন্যদের ঘাঁটি আছে কিনা তা তিনি জানেন না। চলতি মাসেই কূটনৈতিক বিবাদের জেরে রাশিয়ার সাথে বন্ধুত্বমূলক একটি চুক্তি স্থগিত করেছে আলজেরিয়া।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আজকের বাংলা ২৪
Themes customized By Theme Park BD